Porasuna | Blog community for Educational Content

JobsNews24

The Most Popular Job Site in Bangladesh

জনতা ব্যাংক (২০১৬) এর নিয়োগ পরীক্ষার প্রশ্ন সর্ম্পকে ধারনা

Category: Gov. Bank Questions Posting Date: 2016-12-10


জনতা ব্যাংকের পরীক্ষার সম্ভাব্য প্রশ্নের ধরন (২০১৬)

———————————————
———————————————

* পরীক্ষা পদ্ধতি:-

জনতা ব্যাংকের মানবসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, এবার নৈর্ব্যক্তিক ও লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। এরপর হবে মৌখিক পরীক্ষা। নৈর্ব্যক্তিকে ১০০ ও লিখিত পরীক্ষায় ২০০ নম্বর থাকবে। উভয় পরীক্ষাই একই দিনে হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। আর এই পরীক্ষাতেও অন্যান্য চাকরির পরীক্ষার মতোই বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান ও কম্পিউটার বিষয়ে প্রশ্ন থাকবে।

=> বাংলা:-

বাংলা বিভাগে নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষায় প্রশ্ন থাকবে ব্যাকরণ ও সাহিত্য থেকে। ব্যাকরণ অংশে সাধারণত শব্দ, বাক্য, পদ, সন্ধি বিচ্ছেদ, প্রকৃতি-প্রত্যয়, বাগ্ধারা, সমার্থক শব্দ, বানান শুদ্ধি, সমাস, কারক-বিভক্তি, প্রতিশব্দ, দেশি-বিদেশি শব্দ, এক কথায় প্রকাশ, অনুবাদ ইত্যাদি থেকে প্রশ্ন থাকবে। আর সাহিত্য অংশে ইতিহাস, বাংলা ভাষার উৎপত্তি ও বিকাশ, বিখ্যাত কবি-সাহিত্যিকদের জন্মতারিখ, জীবন ও কর্ম, উপাধি, ছদ্মনাম, চরিত্র ও উক্তি থেকে প্রশ্ন আসতে পারে। এ ছাড়া থাকতে পারে ভাবসম্প্রসারণ, পত্র ও সারাংশ নিয়ে প্রশ্ন।

=> ইংরেজি:-

বাংলার মতো ইংরেজি ব্যাকরণের কতকগুলো নির্দিষ্ট বিষয় থেকে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হয়ে থাকে। ভুল থেকে শুদ্ধ, সমর্থক শব্দ, বিপরীত শব্দ, সঠিক বানান, টেন্স (কাল), পদ এসব বিষয়ে প্রশ্নের জবাব দিতে হতে পারে। তাই এসব বিষয়ে ভালোভাবে প্রস্তুতি নিন। পরীক্ষায় অনুবাদ ও রচনা আসতে পারে। ইংরেজি সাহিত্য অংশে বিখ্যাত সাহিত্যকর্ম, কবি-সাহিত্যিকদের জন্মতারিখ, জীবনী, গল্প, উপন্যাস ও নাটকের চরিত্র ও বিশেষ উক্তি সম্পর্কে ধারণা রাখতে হবে। আর লিখিত অংশে ব্যাকরণ, পত্র, অনুবাদ ও রচনা লিখন বিষয়ে জোর দিতে ভুলবেন না।

=> গণিত:-

এই পরীক্ষায় মাধ্যমিক পর্যায়ের পাটিগণিত ও বীজগণিত বিষয়ে প্রশ্ন থাকতে পারে। বিশেষ করে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভ-ক্ষতি ও পরিমিতি বিষয়ে। তাই আপনাকে এ-সংক্রান্ত সমস্যা সমাধানে দক্ষ হতে হবে। এ ছাড়া লসাগু-গসাগু, বর্গ, সরল, মাননির্ণয় ও জ্যামিতিক সূত্র ও সংজ্ঞা তো আছেই। দক্ষতা যাচাই করতে বিশ্লেষণমূলক প্রশ্নও থাকতে পারে।

=> সাধারণ জ্ঞান:-

সমসাময়িক ঘটে যাওয়া বিষয় নিয়ে সাধারণ জ্ঞান অংশে প্রশ্ন করা হয়ে থাকে। সেটা হতে পারে বাংলাদেশ ও আন্তর্জাতিক যেকোনো বিষয়। এ ছাড়া সাধারণ জ্ঞানের স্থায়ী বিষয় নিয়ে প্রশ্ন হতে পারে। বাংলাদেশ বিষয়ে কৃষিজ, বনজ, প্রাণিজ ও খনিজসম্পদ, মুক্তিযুদ্ধ, শিল্প ও বাণিজ্য, ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, নদ-নদী, সংস্থা ও প্রতিষ্ঠান, পুরস্কার ও সম্মাননা, নৃতাত্ত্বিক পরিচয় নিয়ে প্রশ্ন হবে। সুতরাং প্রস্তুত থাকুন।
আন্তর্জাতিক অঙ্গনে সম্প্রতি ঘটে যাওয়া বিষয়ে বেশি প্রশ্ন আসে। এর সঙ্গে বিশ্ব রাজনীতি, দেশ ও জাতি, সীমারেখা, বিশ্ব অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, খেলাধুলা, বিখ্যাত ব্যক্তিত্ব, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, চুক্তি ও সনদ, পুরস্কার ও সম্মাননা, বিখ্যাত স্থান ও স্থাপনা বিষয়ে জানা থাকলে আপনারই লাভ। জনতা ব্যাংকের এই পরীক্ষায় দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার বিষয়েও প্রশ্ন করা হয়।