Porasuna | Blog community for Educational Content

JobsNews24

The Most Popular Job Site in Bangladesh

মানব সম্পদ এ ক্যারিয়ার

Category: Career Guide Posting Date: 2017-04-24


একবার এক ইন্টারভিউতে আমাকে প্রশ্ন করা হল- এইচআর প্রফেশনাল হিসাবে আপনার বর্তমান প্রতিষ্ঠান এ সব চেয়ে বড় চ্যালেঞ্জ কি ফেস করেছেন?

আমি ২-৩টা বিষয় এর কথা বললাম যা সঠিক ছিল। এরপর জানতে চাইলেন এর কারন কি? কেন এমন হল?

আমি কমপক্ষে ৫টি যুক্তিসংগত কারন বললাম কিন্তু প্রশ্নকর্তা মানলেনইনা। মনে মনে তখন ভাবছি যে উনি আমাকে চাকরিটা দিবেননা জন্য সম্ভবত অযথা এমন প্রশ্ন করছেন যার আসলে লজিক্যাল কোনো উত্তর নাই। অথবা এমন কিছু একটা বলবে শুনে মেজাজ খারাপ হয়ে যাবে।
এরপর উনি উত্তরটা দিলেন এবং একবাক্যে স্বীকার করতে হল। উনি বললেন- আমাদের এইচআর প্রফেশনালদের সমস্যা কি জানেন? এইচআর বিজনেস বুঝেনা। মালিক আসছে বিজনেস করার জন্য, চ্যারিটি ফার্ম খুলে বসেনি। আপনি আসছেন তার ব্যবসাতে কিভাবে আরও ভ্যালু এড করা যায় তার জন্য। কিভাবে ব্যবসা বৃদ্ধি করা যায় তার জন্য ।

দেশের বেশির ভাগ কোম্পানিতে এইচআর বিভাগের কার্যক্রম সন্তোষজনক না ।এর অনেক কারন আছে। ছোট করে বলতে গেলে -

•    আমরা যে সরাসরি ব্যবসার সাথে জড়িত তা বুঝাতেপারিনা
•    আমাদের কাজ গুলো কিভাবে সরাসরি ব্যসসাকে প্রভাবিত করে তার সন্তোষজনক ব্যাখ্যা আমরা দিতে পারিনা
•    আমরা মালিক পক্ষকে বুঝতে ভুল করি বা তাদের ইচ্ছা কি তা বুঝতেপারিনা
•    যেখানে মালিক পক্ষকে যেখানে শিক্ষিত করা দরকার সেখানে কার্জকরী ভূমিকা রাখতে পারিনা
•    মালিকপক্ষের স্বদিচ্ছার অভাব রয়েছে অনেক ক্ষেত্রে
•    লংটার্ম স্ট্র্যাটেজিক প্ল্যান করতে ব্যার্থ হই যেখানে স্পষ্ট করে শর্টটার্ম এবং লংটার্ম বেনিফিট কি তা দেখাতে পারিনা

এগুলো বলার উদ্দেশ্য হল যারা নতুন আসছে তারা এই বিষয়গুলো মাথায় রেখে কাজ শুরু করলে সাফল্য আসতে বাধ্য ।

এইচআর এ ক্যারিয়ার শুরু করার আগে বেশ কিছু বিষয় মাথায় রেখে শুরু করা ভালো । যেমন ইন্টার্ভিউবোর্ড এ কিছু কমন প্রশ্নের মধ্যে একটি হল – আপনি কেন এইচআর এ ক্যারিয়ার শুরু করতে চান । এখানে অনেক উত্তর আমি পেয়েছি যা প্রমান করে যে চাকরি প্রার্থি আসলে - 

•    অন্যট্র্যাক এ কনফিডেন্স পায়নি
•    বড় ভাইরা বলেছেন তাই
•    ভার্সিটিতে অন্য বিভাগে পড়ার সুযোগ ছিলনা
•    অনেকে মনে করে এইচআর কাজ করা মানে ম্যানেজমেন্ট থেকে পাওয়ার পাওয়া
•    কেউ অংক করতে ভয় পায়, মনে করে এইচআর এ ক্যালকুলেশন এর কাজ কম তাই

এমন অনেক উত্তর পেয়েছি যা সময় ভেদে হাস্য কর, বিরক্তি কর, কষ্টদায়ক, হতাশার, উৎসাহদায়ক এবং আনন্দেরও।
এখন প্রশ্ন হল কিভাবে বুঝব যে আমার জন্য এইচআর জবই বেস্ট। এর জন্য দুটি কাজ করতে হবে–

প্রথমত এটা জানা জরুরি যে ইন্ডাস্ট্রি ভেদে প্রতিষ্ঠানগুলোতে সাধারণত কি কি বিভাগ থাকে, সেসববিভাগে কি ধরনের কাজ হয়, কিভাবে কাজ হয়, এসব কাজের জন্য কি ধরনের নলেজ-স্কিল-এটিচ্যুড-শিক্ষালাগে এবং দ্বিতীয়ত নিজেকে আবিস্কার করা যে আমার মধ্যে কি কি স্ট্রেংথ এবং উইকনেস আছে । যখন আপনি এই দুটি বিষয় জানবেন তখন সুন্দরভাবে সিংক করতে পারবেন। বুঝতে পারবেন আপনার কোন ট্র্যাক এ শুরু করা উচিত। যার মানুষ এর সাথে মিশতে সমস্যা বা ব্যাক্তি হিসাবে ইন্ট্রোভার্ট টাইপ, যার পিপল ডেভেলপমেন্ট এ তেমন আগ্রহ নাই, যার অনেক ইগো, যার ধৈর্য শক্তি কম, যার মানুষ চিনতে ভুল হয়, পেট পাতলা টাইপ মানুষ (পেটে কথা থাকেনা) তার আসলে আমি মনে করি এইচআর এ আসা উচিতনা ।

এইচআর এ অনেক গুলো উইং আছে যেমন রিক্রুটমেন্ট, ট্রেনিং, কম্পেন্সেশন, অপারেশন্স ইত্যাদি। এদেশে সব গুলি উইং এএক্সপার্ট এমন এইচআর প্রোফেশনাল খুব কম। আবার আপনি সব নাজানলে কখনো এইচআর হেডও হতে পারবেনা। আপনার আগ্রহ আর নিজের যোগ্যতা বিবেচনা করে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। আপনার শুরুটা যেখান থেকেই হোক না কেন, সময়ের সাথে সাথে বা কি উইংগুলোর এক্সপোজার বাড়াতে হবে। কতগুলো বেসিক বিষয় আছে এইচআর এ যেসব বিষয়এ স্বচ্ছ ধারনা থাকতেই হবে যেমন-

১. এইচআর বিভাগের মুল কাজটা কি একটি প্রতিষ্ঠানএ তা জানতেই হবে।
২. লেবার ল সম্পর্কে স্বচ্ছ ধারনা থাকতে হবে
৩. কিছু টার্ম আছে যেগুলো সম্পর্কে আপনার দক্ষতা বা জ্ঞান থাকতে হবে যেমন-

কেপিআই/ কেআরএ, পারফরমান্স ম্যানেজমেন্ট সিস্টেম এবং এর প্রকারভেদ, ট্রেনিং এর বিভিন্ন টাইপ, ট্রেনিংবাজেট, ক্যালেন্ডার, ট্রেনিং ইভালুয়েশন, আরওআই, কম্পিটেন্সি ফ্রেমওয়ার্ক, জব ডেস্ক্রিপশন, জব এভালুএশন, ট্যালেন্ট মানেজমেন্ট, এইচ আর বিজনেস পার্টনার মডেল, এসেস্মেন্ট সেন্টার, সাইকো মেট্রিক টেস্ট, ব্যালেন্স স্কোর কার্ড, ৩৬০ ডিগ্রি এভালুয়েশন, এইচআর একাউন্টিং, কমপ্লায়েন্স, গ্রিভেন্স ম্যানেজমেন্ট, ডিসিপ্লিনারি ইস্যুজ, ডাব্লিউ পি পি এফ, প্রভিডেন্টফান্ড, গ্র্যাচুয়িটি, ইত্যাদি।

আপনার যদি অভিজ্ঞতা না থাকে তাহলে প্রশ্নকর্তা আপনার জ্ঞ্যানের ব্যাপ্তি সম্পর্কে জানার চেষ্টা করবে, আপনার কন্সেপ্ট ক্লিয়ার কিনা এবং আপনার শেখার আগ্রহ কতখানি। তাই উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে ভালো জ্ঞান থাকাটা অনেক জরুরী। এখানে একটা কথা বলে রাখা ভালো যে আপনার সিদ্ধান্ত নিতে হবে আপনি কি জেনেরালিস্ট হবেন না স্পেসিফিক কোন উইং এ যাবেন। যেমন আপনি পুরদস্তুর ট্রেনিং নিয়ে কাজ করতে পারেন বা ট্যালেন্টম্যানেজমেন্ট নিয়ে কাজ করতে পারেন বা শুধু কম্পেন্সেশন এন্ড বেনেফিট স্পেশালিষ্ট হতে পারেন। সবগুলোরই এডভান্টেজ এবং ডিজএডভান্টেজ আছে। তবে আপনি যদি হেড অব এইচআর হতে চান তবে আপনাকে সবকিছু সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

বাংলাদেশের প্রথম এবং একমাত্র প্ল্যাটফর্ম“বোল্ড”বাংলাদেশ অরগানাইজেশন ফর লার্নিং এন্ড ডেভেলপমেন্ট এর উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য জনাব জুনাইদ আহমেদ পলক একটা কথা বলেছিলেন আমাদের সাথে যে, বর্তমান সরকারের ৪ টা টপ প্রাইওরিটির মধ্যে দ্বিতীয়টিই হল পিপল ডেভেলপমেন্ট। সুতরাং একথা বলার অপেক্ষা রাখেনা যে সামানের দিনগুলোতে মানব সম্পদ উন্নয়ন নিয়ে সরকারী এবং বেসরকারিভাবে অনেক কাজ হবে।

উঠতি এইচআর প্রফেশনালদের জন্য সুযোগ যেমন রয়েছে আগের চেয়ে অনেক বেশি তেমনিভাবে চ্যালেঞ্জও যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি।

শেষকথা একটাই- এইচ আর যদি বিজনেস না বুঝে কাজ করে তাহলে এইচআর এ ভালো প্রতিষ্ঠানে কাজ করাটা এক কথায় অসম্ভব হয়ে দাঁড়াবে।

-মুহাম্মদ শফিকুল ইসলাম

ক্যারিয়ার কনসালটেন্ট এবং এইচআর প্রফেশনাল